1. mustafejrumon2020@gmail.com : এম আর : এম আর
  2. fakhrulislam1929@gmail.com : fakhrul islam : fakhrul islam
  3. janapadnews24@gmail.com : janapadnews :
  4. ujjalhafej7@gmail.com : ইউ এইচ : ইউ এইচ
ডিসেম্বরের শেষে ১৯৬ পৌরসভায় হবে ভোট - জনপদ নিউজ | Janapad News
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৪:৫৭ অপরাহ্ন

ডিসেম্বরের শেষে ১৯৬ পৌরসভায় হবে ভোট

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
  • ৯ Time View

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে শুরু করে জানুয়ারি ২০২১-এর মধ্যে ১৯৬টি পৌরসভায় ভোটগ্রহণের চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন পরিচালনা শাখা সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহে তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ সপ্তাহে শুরু হবে প্রথম ধাপের পৌরসভা নির্বাচন।

বড়দিনের উৎসব বিবেচনায় রেখে প্রথম ধাপে ২৭ অথবা ২৮ ডিসেম্বর ভোট গ্রহণ করা হতে পারে। এই ধাপের জন্য দুটি তালিকা প্রস্তুত রেখেছে ইসি সচিবালয়। একটি তালিকায় রয়েছে ২৫টি পৌরসভা এবং অন্য তালিকায় রয়েছে ৪১ পৌরসভা। নির্বাচন কমিশন আগামী বছরের মে মাসের মধ্যে সব পৌরসভায় নির্বাচন সম্পন্ন করতে চায়। প্রথম ধাপের তালিকায় যে ২৫টি পৌরসভার নাম রয়েছে, এর মধ্যে ১১টির মেয়াদ শেষ হচ্ছে আগামী জানুয়ারিতে। আর ১৪টির মেয়াদ শেষ হচ্ছে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

ইসি সচিবালয় সূত্র জানায়, আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির মধ্যে নির্বাচন উপযোগী ১৯৬টি পৌরসভার সব ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করা হয়েছে। একই সঙ্গে তফসিল ঘোষণার পর দুই দিনের মধ্যে ভোটকেন্দ্রের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। গত ১১ নভেম্বর পর্যন্ত জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে ১৯৬টি পৌরসভার ভোটার তালিকার সিডি সংগ্রহ করেছেন সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা। এ ছাড়া বিভিন্ন পৌরসভায় এরই মধ্যে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করা হয়েছে। এর মধ্যে কিশোরগঞ্জ জেলার কিশোরগঞ্জ, হোসেনপুর, কটিয়াদী, করিমগঞ্জ, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠানে গত ১০ নভেম্বর ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হয়।

স্থানীয় সরকার বিভাগের তথ্যানুসারে দেশের মোট ৩২৯টি পৌরসভার মধ্যে আগামী মার্চের মধ্যে মেয়াদ শেষ হবে ২৬১টির। এর মধ্যে ২৬টি পৌরসভায় মামলা ও সীমানা পরিবর্তন সংক্রান্ত জটিলতায় নির্বাচন করা সম্ভব হবে না। যথাসময়ে বা মার্চের আগে নির্বাচন সম্পন্ন করতে হবে ২৩৫টি পৌরসভার। এ ছাড়া আগামী এপ্রিল বা এর পরে মেয়াদ শেষ হবে ৬৮টি পৌরসভার। এর মধ্যে আইনগত জটিলতার কারণে ১২টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠানে বাধা রয়েছে। ফলে ওই ৬৮টি পৌরসভার মধ্যে ৫৬ পৌরসভা বর্তমানে নির্বাচন উপযোগী। পৌরসভা আইন অনুযায়ী পৌরসভার মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

আপনার সোশ্যাল মিডিয়াতে পোস্টটি ছড়িয়ে দিন

আরো খবর . . .
All rights reserved 2020 © janapadnews  website developed by Ariyan Sakib 
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarjanapadn121