1. mustafejrumon2020@gmail.com : এম আর : এম আর
  2. fakhrulislam1929@gmail.com : fakhrul islam : fakhrul islam
  3. janapadnews24@gmail.com : janapadnews :
  4. ujjalhafej7@gmail.com : ইউ এইচ : ইউ এইচ
বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ফিরিয়ে নিবে মালয়েশিয়া - জনপদ নিউজ | Janapad News
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৯:৪২ অপরাহ্ন

বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ফিরিয়ে নিবে মালয়েশিয়া

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি:
  • আপডেট : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১
  • ৫০ Time View

করোনা পরিস্থিতিতে মালয়েশিয়ায় দীর্ঘ সময় লকডাউনের কারনে বাংলাদেশে ছুটিতে এসে যে সকল প্রবাসীরা আটকা পড়েছেন তাদেরকে ফিরিয়ে নেওয়ার বিষয়ে স্বীদ্ধান্ত নিতে বাংলাদেশ দূতাবাস ও মালয়েশিয়ার শ্রম মন্ত্রনালয়ের মধ্যে এক যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে বাংলাদেশে ছুটিতে এসে আটকে পড়া প্রবাসীদের পুনরায় ফিরিয়ে নিতে সম্মত হয়েছে মালয়েশিয়া শ্রম মন্ত্রনালয়।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) MCO বলবৎ থাকায় অনলাইনে বাংলাদেশ হাইকমিশন এবং মালয়েশিয়ার লেবার ডিপার্টমেন্ট এর মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিস্ট বিষয়ে এই গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যা হুবহু তুলে ধরা হলো। এছাড়া বৈঠকে যে গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা পূর্বক স্বীদ্ধান্ত হয়েছে তা হলোঃ-

ক) বর্তমানে বাংলাদেশে ছুটিতে থাকা কর্মীগণ মালয়েশিয়ায় ফিরে আসার বিষয়ে মালয়েশিয়া সরকার নীতিগতভাবে সম্মত আছে। এ ক্ষেত্রে কর্মীর নিয়োগকর্তা বা কোম্পানি মালয়েশিয়া ইমিগ্রেশনের পদ্ধতি মেনে ফেরত আনার ব্যবস্থা করবেন। তাই ছুটিতে থাকা কর্মীদের নিজ নিজ নিয়োগকর্তা বা কোম্পানির সাথে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

খ) বৈধকরণ (রিক্যালিব্রেশন) প্রক্রিয়ায় অধিকসংখ্যক অবৈধদের অংশগ্রহণ নিশ্চিত করা। করোনা ভাইরাস বাস্তবতার প্রেক্ষিতে চলাচলের সুবিধার্থে বৈধকরনের জন্য দালখিলকৃত আবেদনকারী কর্মীর নামে বিশেষ কার্ড ইস্যু করার জন্য অনুরোধ করা হয়েছে।

গ) মালয়েশিয়া সরকার নির্ধারিত স্ট্যান্ডার্ড অনুযায়ী কর্মীদের আবাসন নিশ্চিত করতে অনুরোধ করা হয়। এ বিষয়ে মালয়েশিয়া সরকার কাজ করছেন বলে আশ্বস্ত করেছেন।

ঘ) MCO চলাকালে বাংলাদেশি কর্মীদের বেতন প্রাপ্তি নিশ্চিত করার ক্ষেত্রে লেবার ডিপার্টমেন্ট এর পর্যবেক্ষণ ও মনিটরিং অব্যাহত রাখার জন্য অনুরোধ করা হয়। এবং

ঙ) মালয়েশিয়া সরকার কর্তৃক করোনাকালীন এবং করোনা পরবর্তী অর্থনৈতিক কর্মকান্ড ব্যাপকভাবে শুরু করার লক্ষ্যে গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের জন্য বাংলাদেশের কর্মী নিয়োগের জন্য অনুরোধ করা হয়।

উল্লেখ্য, মালয়েশিয়ায় করোনারোধে জরুরি অবস্থা ও এমসিও ২.০ লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। ১৩ জানুয়ারী থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত এই লকডাউন বহাল থাকবে। এছাড়া আগামী পহেলা আগষ্ট পর্যন্ত জরুরি অবস্থাও জারি করেছে দেশটির রাজা। এমন পরিস্থিতিতে দেশটিতে প্রায় ১২ লাখ প্রবাসী বাংলাদেশিরা উদ্বেগ ও উৎকন্ঠায় রয়েছেন।

আপনার সোশ্যাল মিডিয়াতে পোস্টটি ছড়িয়ে দিন

আরো খবর . . .
All rights reserved 2021 © JanapadNews.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarjanapadn121